1. admin@birbangla24.com : birbangla24.com :
  2. tipuisd@gmail.com : বীর বাংলা ডেক্সঃ : বীর বাংলা ডেক্সঃ
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবু গ্রেফতার আগামী ৩ দিন বৃষ্টি হতে পারে — আবহাওয়া অফিস ঈশ্বরদীর দাশুড়িয়ায় আব্দুল হামিদ জিন্নাহ স্মৃতি ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত গোপালগঞ্জে স্বেচ্ছাসেবকদলের কেন্দ্রীয় নেতাকে হত্যার প্রতিবাদে ঈশ্বরদীতে বিক্ষোভ মিছিল ঈশ্বরদীতে ব্যাপক আয়োজনে কারামুক্ত বিএনপির ৩০ নেতার গণ সংবর্ধনা প্রদান তারেক রহমানের জন্য জীবনও দেওয়া যায়– জাকির হোসেন জুয়েল কিয়ামত পর্যন্ত ঈশ্বরদীতে আওয়ামীলীগের রাজনীতি বন্ধ– হাবিব দায়রা জজ পদোন্মতি পেলেন মহাম্মদ আলী আহসান কারাগার থেকে জামিনে মুক্তি পেলেন ঈশ্বরদী বিএনপির নেতারা ঈশ্বরদী যুবলীগ সভাপতি তমাল গ্রেফতার

১৫ ডিসেম্বর ৭১ এই দিনে

বীর বাংলা নিউজ
  • প্রকাশিত: বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১
  • ১৪৪ বার পড়া হয়েছে

১৫ ডিসেম্বর ১৯৭১, বিজয়ের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে বাঙ্গালী। মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর যৌথ আক্রমণে আত্মসমর্পণে বাধ্য হয় পাকিস্তানী বাহিনীর অনেক ইউনিট। পরদিন ১৬ ডিসেম্বর সকাল ৯টার মধ্যে পাকিস্তানী সৈন্যদের আত্মসমর্পণ করতে বলেন ভারতের সেনাপ্রধান জেনারেল শ্যাম মানেকশ।

১৫ ডিসেম্বর ১৯৭১, বুধবার। চট্টগ্রামের কুমিরায় পাকিস্তানী ঘাঁটিতে জোর আক্রমণ চালায় মুক্তিযোদ্ধারা। পাকিস্তানী সৈন্যরা পালিয়ে যায় ফৌজদারহাটের দিকে। সেখানেও আক্রমণ চালায় অমিত তেজ বীর বাঙ্গালী। মুক্তিযোদ্ধাদের অভিযানে হাটহাজারীতেও পাকিস্তানী সেনারা বিপর্যস্ত হয়ে পড়ে।

প্রচণ্ড যুদ্ধের পর এদিন হানাদার মুক্ত হয় সিলেটের খাদিমনগর। আশপাশের শহরগুলো শত্রুমুক্ত করার পর মুক্তিবাহিনী এবং মিত্র বাহিনী ঘিরে ফেলে রাজধানী ঢাকাকে। টার্গেট একটাই… হানাদার বাহিনীর সর্বশেষ অবস্থান… ঢাকা জয়।

পাকিস্তানী বাহিনীকে আত্মসমর্পণের জন্য ভারতীয় সেনাপ্রধানের ঘোষণার পর ১৫ ডিসেম্বর বিকেল ৫টা থেকে পাকিস্তানী অবস্থানের ওপর বোমা বর্ষণ বন্ধ করে মিত্রবাহিনী। পরদিন ১৬ ডিসেম্বর পাকিস্তানী বাহিনী আত্মসমর্পন করলে চূড়ান্ত বিজয় পায় বাংলাদেশ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত