1. admin@birbangla24.com : birbangla24.com :
  2. tipuisd@gmail.com : বীর বাংলা ডেক্সঃ : বীর বাংলা ডেক্সঃ
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০২:৩৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ঈশ্বরদীতে বঙ্গবন্ধু (অনুর্ধ-১৭) বালক ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন ঈশ্বরদীতে বিনা মূল্যে স্বাস্থ সেবা প্রদান ঢাকায় সড়ক দুর্ঘটনায় ঈশ্বরদীর সুজন নিহত ঈশ্বরদী পৌরবাসীর উপর করের বোঝা চাপান হবে না– মেয়র ইছাহক আলী মালিথা ঈশ্বরদীর চরগড়গড়ির খাইরুল হত্যা মামলার প্রধান আসামী মজনু গ্রেফতার ঈশ্বরদী নাগরিক পরিষদ কেন্দ্রীয় কমিটির সভা অনুষ্ঠিত ঈশ্বরদী জমজম হাসপাতালে ঝাড়ুদার দিয়ে প্রসব করানোর অভিযোগ | নবজাতকের মৃত্যু ঈশ্বরদীতে ছুরিকাঘাতে স্কুলছাত্র আহতের প্রতিবাদে সহপাঠীদের মানববন্ধন ঈশ্বরদীতে সহপাঠীর ছুরিকাঘাতে স্কুল ছাত্র আহত ঈশ্বরদী ইপিজেড এলাকায় স্বামীর ছুরিকাঘাতে স্ত্রী খুন | স্বামী আটক

পাবনা’র চরনিকেতন কাব্যমঞ্চে আন্তর্জাতিক শিশুসাহিত্য উৎসব অনুষ্ঠিত

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩
  • ২২০ বার পড়া হয়েছে

শামসুজ্জামান প্রিন্স, (পাবনা প্রতিনিধি)
‘শিশুসাহিত্যের ছন্দে, বিশ্ব ভরুক আনন্দে’ এই শ্লোগানকে সামনে রেখে বঙ্গবন্ধু জন্মশতবর্ষ আন্তর্জাতিক পর্ষদের আয়োজনে বাংলাদেশ শিশু একাডেমি ও চরনিকেতন কাব্যমঞ্চ, পাবনা’র সার্বিক সহযোগিতায় আজ ২৪ ডিসেম্বর ২০২৩ রোজ রবিবার দিনব্যাপী চরনিকেতন কাব্যমঞ্চ, চরগড়গড়ি, পাবনা-তে অনুষ্ঠিত হয় ‘আন্তর্জাতিক শিশুসাহিত্য উৎসব-২০২৩। মূলত আন্তর্জাতিক শিশুসাহিত্যিক উৎসব-২০২৩ উদ্বোধন হয় ২২ ডিসেম্বর রোজ শুক্রবার বাংলাদেশ শিশু একাডেমি, ঢাকাতে। উদ্বোধন পরবর্তী বঙ্গবন্ধু ভবন, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বর, জাতীয় স্মৃতি সৌধ-তে নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে চরনিকেতন কাব্যমঞ্চ, পাবনা-তে এর সমাপনী করা হয়।
দেশবরেণ্য কবি, প্রাবন্ধিক ও গবেষক মজিদ মাহমুদ-এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এবি ব্যাংকের সাবেক প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক শিশুসাহিত্যিক কাইজার চৌধুরী। এছাড়া সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শিশুসাহিত্যিক তপঙ্কর চক্রবর্তী, বঙ্গবন্ধু আন্তর্জাতিক পর্ষদের প্রধান সমন্বয়ক শিশুসাহিত্যিক আসলাম সানী, সৌদি আরবিয় কবি নাসের আল শেখ, কবি বাপ্পী রহমান, আবৃত্তিশিল্পী ও টিভি উপস্থাপিকা এ্যাডভোকেট শিমুল পারভীন, ছড়াকার আব্দুল গণি মিয়া, ছড়াকার মালেক মাহমুদ, ছড়াকার হেনা খান, ছড়াকার গোলাম মোস্তফা সিদ্দিকী।
সংস্কৃতিজন শামসুজ্জামান প্রিন্সের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ওসাকা’র সিনিয়র পরিচালক সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাজহারুল ইসলাম। এছাড়া স্থানীয় অতিথিদের মধ্যে ছিলেন ঈশ্বরদী প্রেস ক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সিরাজুল ইসলাম মামুন, ঈশ্বরদী প্রেসক্লাবের সহ-সভাপতি খন্দকার মাহবুবুল হক দুদু, সাপ্তাহিক ঈশ্বরদীর সম্পাদক ও দৈনিক সমকাল ঈশ্বরদী প্রতিনিধি সেলিম সরদার, ওসাকা’র পরিচালক আবৃত্তিকার সাইফুল ইসলাম, ওসাকা’র পরিচালক আব্দুল ওয়ারেস।
এছাড়া পাবনার স্থানীয় কবি সাহিত্যিকদের মধ্যে চারণকবি বীরমুক্তিযোদ্ধা আব্দুল খালেক বিশ্বাস, কবি নিন্দুক বিশ্বাস, কবি লতিফ জোয়ার্দ্দার, কবি আলমগীর কবির হৃদয়, কবি কামরুন্নাহার শিল্পী, কবি রেহানা সুলতানা শিল্পী, কবি শামীমা সীমা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে আমন্ত্রিত অতিথিদের কবি মজিদ মাহমুদ প্রবর্তিত পাবনার ঐতিহ্যবাহী গামছা ও ফুল দিয়ে বরণ করা হয়। এরপর বৌটুবানী পাঠশালা’র শিক্ষক সুমাইয়া আঁখির পরিচালনায় স্কুলের ক্ষুদে শিক্ষার্থীরা কবি মজিদ মাহমুদ রচিত চরনিকেতন শিরোনামে উদ্বোধনী সংগীত পরিবেশন এবং বিভিন্ন কবি-সাহিত্যিকদের ছড়া পাঠ করে উপস্থিত দর্শকদের মুগ্ধ করে। দিনব্যাপী এই কর্মসূচিতে আগত অতিথিগণ ছড়াপাঠ ও গান পরিবেশন করে উপস্থিতিদের আনন্দে মাতিয়ে রাখেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত