1. admin@birbangla24.com : birbangla24.com :
  2. tipuisd@gmail.com : বীর বাংলা ডেক্সঃ : বীর বাংলা ডেক্সঃ
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৪:০৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ঈশ্বরদীতে বঙ্গবন্ধু (অনুর্ধ-১৭) বালক ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন ঈশ্বরদীতে বিনা মূল্যে স্বাস্থ সেবা প্রদান ঢাকায় সড়ক দুর্ঘটনায় ঈশ্বরদীর সুজন নিহত ঈশ্বরদী পৌরবাসীর উপর করের বোঝা চাপান হবে না– মেয়র ইছাহক আলী মালিথা ঈশ্বরদীর চরগড়গড়ির খাইরুল হত্যা মামলার প্রধান আসামী মজনু গ্রেফতার ঈশ্বরদী নাগরিক পরিষদ কেন্দ্রীয় কমিটির সভা অনুষ্ঠিত ঈশ্বরদী জমজম হাসপাতালে ঝাড়ুদার দিয়ে প্রসব করানোর অভিযোগ | নবজাতকের মৃত্যু ঈশ্বরদীতে ছুরিকাঘাতে স্কুলছাত্র আহতের প্রতিবাদে সহপাঠীদের মানববন্ধন ঈশ্বরদীতে সহপাঠীর ছুরিকাঘাতে স্কুল ছাত্র আহত ঈশ্বরদী ইপিজেড এলাকায় স্বামীর ছুরিকাঘাতে স্ত্রী খুন | স্বামী আটক

চিত্রা এক্সপ্রেস ট্রেন বন্ধ হয়ে যাওয়া এবং ঈশ্বরদী বিমানবন্দর পুনরায় চালুর ব্যাপারে ঈশ্বরদী নাগরিক পরিষদের বিবৃতি

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শনিবার, ১১ মে, ২০২৪
  • ৯৭ বার পড়া হয়েছে

সম্প্রতি সংবাদ মাধ্যমে প্রকাশিত ঈশ্বরদী সম্পর্কিত দুইটি সংবাদ আমাদের গোচরীভূত হয়েছে। প্রথমটি হলো ‘খুলনা থেকে ঈশ্বরদী হয়ে ঢাকাগামী চিত্রা এক্সপ্রেস ট্রেনটি অচিরেই বন্ধ হয়ে যাবে’। দ্বিতীয়টি হলো ‘রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দর ব্যবহার করবে রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র’। প্রকাশিত সংবাদ সম্পর্কে ঈশ্বরদী নাগরিক পরিষদের সভাপতি জনাব মোঃ কামরুজ্জামান কামরুল এবং সাধারণ সম্পাদক জনাব মোঃ রফিকুল ইসলাম লিটন সংবাদপত্রে প্রেরিত এক যৌথ বিবৃতিতে পরিষদের বক্তব্য তুলে ধরেন।
বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, পদ্মা ব্রিজ বাঙ্গালী জাতির গর্ব। পদ্মা ব্রিজের মাধ্যমে ঢাকার সাথে দক্ষিণ অঞ্চলের রেল যোগাযোগ স্থাপন করে দেওয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে জাতি কৃতজ্ঞ। আমরা উত্তর অঞ্চলের মানুষ এই উদ্যোগকে স্বাগত জানাই। সম্প্রতি সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে যে, খুলনা থেকে ঈশ্বরদী হয়ে ঢাকাগামী চিত্রা এক্সপ্রেস ট্রেনটি অচিরেই বন্ধ করে সেটি খুলনা থেকে পদ্মা ব্রিজ হয়ে ঢাকায় নিয়ে যাওয়া হবে। এই সংবাদে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। কারণ খুলনা থেকে ঢাকাগামী এই ট্রেনটিতে কেবলমাত্র খুলনার মানুষই ঢাকা যায় না। এই ট্রেনে খুলনা,যশোর, দর্শনা, চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা, পোড়াদহ(কুষ্টিয়া), ঈশ্বরদী, চাটমোহর, উল্লাপাড়া, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, জয়দেবপুর(গাজীপুর)সহ সংশ্লিষ্ট এলাকার মানুষ ঢাকায় যাতায়ত করে। বর্তমান রুটের চিত্রা ট্রেন বন্ধ হয়ে গেলে উল্লেখিত এলাকার লক্ষ লক্ষ মানুষ চরম দুর্ভোগে পড়বে। ফলে নতুন ট্রেন খুলনা-পদ্মা ব্রিজ-ঢাকা রুটে দিয়ে বর্তমান চিত্রা ট্রেনের রুট অপরিবর্তিত রাখার জন্য মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় রেলপথ মন্ত্রী এবং সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষন করছি।
পাশাপাশি পত্রিকান্তরে প্রকাশিত সংবাদে জানা গেছে, রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দর ব্যবহার করতে চায় পাবনা জেলার ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ। পরমাণু জ্বালানিসহ প্রয়োজনীয় সরঞ্জাম রাশিয়া থেকে কার্গো বিমানে করে সরাসরি রাজশাহী আনতে চায় তারা। পরে বিমানবন্দর থেকে তা নেয়া হবে রূপপুরে।
পাবনা জেলার ঈশ্বরদীর রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ শেষ হয়েছে কয়েক মাস আগে। এখন চলছে পরীক্ষা-নিরীক্ষার কাজ। রাশিয়া থেকে ঢাকায় সরঞ্জামাদি আনার পর তা কড়া নিরাপত্তায় সড়ক পথে রূপপুরে আনা কষ্টকর ও ঝুঁকিপূর্ণ ।
এমন বাস্তবতায় রাশিয়া থেকে আসা কার্গো বিমান সরাসরি রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দরে অবতরণের পরিকল্পনা নেয়া হয়েছে। ইতোমধ্যে রাজশাহী বিমানবন্দর প্রস্তুত করার নির্দেশনাও দেওয়া হয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে।
তবে বিশ্লেষকরা বলছেন, রূপপুরের অদূরে ঈশ্বরদী বিমানবন্দর আধুনিকায়ন করা হলে রাজশাহীর চেয়ে সুফল মিলবে বেশি। রূপপুরের অদূরে ঈশ্বরদী বিমানবন্দর আধুনিকায়ন করা হলে রাজশাহীর চেয়ে অনেক কম খরচে মালামাল পরবহন করা সম্ভব হবে। এক্ষেত্রে নিরাপত্তা ঝুঁকি এবং খরচও যথেষ্ট কমে যাবে। তাছাড়া ঈশ্বরদী বিমানবন্দর চালু হলে পাবনা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, নাটোর, সিরাজগঞ্জ, রাজশাহীর একাংশের মানুষ এটি ব্যবহার করতে পারবে। উল্লেখ্য যে, ঈশ্বরদীতে বৃহৎ আকারের রপ্তানি প্রক্রিয়াজাত এলাকা রয়েছে এবং সেখানে ঘন ঘন বিদেশী ক্রেতারা আসেন। বিমান সুবিধা না থাকার বিষয়টি বিদেশী ক্রেতারা বিভিন্ন ফোরামে উত্থাপন করে আসছেন। ফলে ঈশ্বরদী বিমান বন্দর চালু হলে এটি দেশের রপ্তানি বানিজ্যে উল্লেখযোগ্য অবদান রাখবে। এ বিষয়ে আমরা মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এবং সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করছি।
ঈশ্বরদী নাগরিক পরিষদের নেতৃবৃন্দ উল্লেখ করেন যে, উল্লেখিত দাবীসমূহ বাস্তবায়ন করতে হলে ঈশ্বরদীর মানুষকে ঐক্যবদ্ধ করতে হবে। ঈশ্বরদীর সাধারণ মানুষ তথা নাগরিক সমাজ, লেখক, সাংবাদিক, চাকুরীজীবী, শ্রমিক সংগঠন, ব্যবসায়ী, পেশাজীবীসহ সকল অংশীজনদের এই দাবীর সমর্থনে ঐক্যবদ্ধ করতে হবে। এ বিষয়ে ঈশ্বরদী নাগরিক পরিষদ কার্যকর পদক্ষেপ নেবে বলে তাঁরা উল্লেখ করেন।

বার্তা প্রেরক,

অপুর্ব চৌধুরী
দপ্তর সম্পাদক
ঈশ্বরদী নাগরিক পরিষদ, কেন্দ্রীয় নির্বাহী কমিটি

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত