1. admin@birbangla24.com : birbangla24.com :
  2. tipuisd@gmail.com : বীর বাংলা ডেক্সঃ : বীর বাংলা ডেক্সঃ
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৬:০৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ঢাকায় সড়ক দুর্ঘটনায় ঈশ্বরদীর সুজন নিহত ঈশ্বরদী পৌরবাসীর উপর করের বোঝা চাপান হবে না– মেয়র ইছাহক আলী মালিথা ঈশ্বরদীর চরগড়গড়ির খাইরুল হত্যা মামলার প্রধান আসামী মজনু গ্রেফতার ঈশ্বরদী নাগরিক পরিষদ কেন্দ্রীয় কমিটির সভা অনুষ্ঠিত ঈশ্বরদী জমজম হাসপাতালে ঝাড়ুদার দিয়ে প্রসব করানোর অভিযোগ | নবজাতকের মৃত্যু ঈশ্বরদীতে ছুরিকাঘাতে স্কুলছাত্র আহতের প্রতিবাদে সহপাঠীদের মানববন্ধন ঈশ্বরদীতে সহপাঠীর ছুরিকাঘাতে স্কুল ছাত্র আহত ঈশ্বরদী ইপিজেড এলাকায় স্বামীর ছুরিকাঘাতে স্ত্রী খুন | স্বামী আটক ঈশ্বরদীতে সাপের কামড়ে কৃষকের মৃত্যু আজ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪৩ তম মৃত্যুবার্ষিকী

ওসাকা’র আয়োজনে ‘বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: সোমবার, ১০ জুলাই, ২০২৩
  • ২৪৬ বার পড়া হয়েছে

শামসুজ্জামান প্রিন্স, পাবনা প্রতিনিধিঃ পাবনার ঈশ্বরদী উপজেলার চরগড়গড়ি গ্রামের চরনিকেতনে ‘বৃক্ষরোপণ কর্মসূচি/ ২০২৩ ওসাকা পরিবেশ দিবস পালন করা হয়। মূলত ওসাকা’র নির্বাহী পরিচালক কবি মজিদ মাহমুদ-এর পিতা সমাজপতি ও মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম কেরামত আলী বিশ্বাস-এর স্মরণে প্রতিবছর এই দিনে মরহুমের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল এবং সেই সাথে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।
কবি মজিদ মাহমুদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর ব্যবস্থাপক জনাব এস এম জাহীদ হোসেন, অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ওসাকা’র ভাইস-চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা এ কে এম শফিকুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক বিশ্বাস, ওসাকা’র কার্যকরী সদস্য ডাঃ মোঃ আব্দুস সালাম, ওসাকা’র পরিচালক মোঃ মাজহারুল ইসলাম, ওসাকা’র উপপরিচালক মোঃ সাইফুল ইসলাম।
ওসাকা’র সিনিয়র ব্যবস্থাপক (মানবসম্পদ) শামসুজ্জামান প্রিন্সের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ওসাকা’র আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ আব্দুল জব্বার, সমৃদ্ধি কর্মসূচি সমন্বয়কারী মোঃ মিনহাজুর রহমানসহ প্রকল্পের অন্যান্য কর্মকর্তা, বৌটুবানী পাঠশালার প্রধান শিক্ষক সালেহা বেগম, শিক্ষক সুমাইয়া আঁখিসহ অন্যান্য শিক্ষকবৃন্দ, বৌটুবানী পাঠশালার শিক্ষার্থীবৃন্দ, ওসাকা’র বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ প্রমুখ।
অতিথিদের বক্তব্যে মহান মুক্তিযুদ্ধের সময় অত্র অঞ্চল থেকে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের জন্য কবি মজিদ মাহমুদ-এর পিতা প্রয়াত গুণীজন কেরামত আলী বিশ্বাস নিজের সন্তানসহ এলাকার অন্যান্য বীর সন্তানদের কিভাবে শক্তি, সাহস ও অনুপ্রেরণা যুগিয়েছিলেন সেসব বিষয় উপস্থিতিদের সামনে তুলে ধরেন। এছাড়া বক্তারা আরও বলেন- নিজের সন্তানদের পাশাপাশি অত্র অঞ্চলের মানুষের শিক্ষা প্রসারেও মরহুম কেরামত আলী বিশ্বাস গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। বিশেষ করে মেয়েদের লেখাপড়ার ক্ষেত্রে তিনি সবসময় অনুপ্রেরণা দিয়ে গেছেন। যিনি নিজের সমস্যার চেয়ে অন্যের সমস্যা সমাধানে সবসময় নিজেকে ব্যস্ত রাখতেন, তাঁর এই মৃত্যু দিবসে তাঁর স্মরণে পরিবেশ রক্ষার গুরুত্বপূর্ণ উপাদান বৃক্ষরোপণ কর্মসূচি আয়োজন করায় ওসাকা’র কর্তৃপক্ষ ধন্যবাদ প্রাপ্তির দাবি রাখে।
প্রধান অতিথি পিকেএসএফ-এর ব্যবস্থাপক এস এম জাহীদ হোসেন তাঁর বক্তব্যে বলেন-কারও মৃত্যুদিবসে সমাজে তাঁর অবদানের স্বীকৃতি স্বরূপ এ ধরনের অনুষ্ঠান তথা পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণ কর্মসূচি’র মতো অনুষ্ঠান আয়োজন করা যায়, তা ব্যতিক্রমধর্মী কিছু করতে ভালবাসেন এমন মানুষের পক্ষেই সম্ভব। তিনি ওসাকা’র পরিচালক কবি মজিদ মাহমুদ-কে এ ধরনের উদ্যোগ গ্রহণ করার জন্য বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।
সভাপতির বক্তব্যে ওসাকা’র নির্বাহী পরিচালক কবি মজিদ মাহমুদ ওসাকা পরিবেশ দিবস উপলক্ষ্যে স্বরচিত ‘গাছ-জীবন’ শীর্ষক জনপ্রিয় কবিতা এবং বাবাকে উৎসর্গ করে লেখা ‘বাবা’ কবিতা পাঠ করেন।
এরপর সমাজসেবক ও মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম কেরামত আলী বিশ্বাস-এর আত্মার মাগফেরাত কামনায় বৌটুবানী পাঠশালা’র সম্মানিত শিক্ষক জনাব মোঃ ইসমাইল, জনাব মোঃ হোসাইন পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন। দোয়া পরিচালনা করেন বৌটুবানী পাঠশালার সম্মানিত শিক্ষক মোঃ মিজানুর রহমান। সবশেষে বৌটুবানী পাঠশালা’র শিক্ষার্থী ও স্থানীদের মাঝে গাছের চারা বিতরণ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত