1. admin@birbangla24.com : birbangla24.com :
  2. tipuisd@gmail.com : বীর বাংলা ডেক্সঃ : বীর বাংলা ডেক্সঃ
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৬:২১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ঢাকায় সড়ক দুর্ঘটনায় ঈশ্বরদীর সুজন নিহত ঈশ্বরদী পৌরবাসীর উপর করের বোঝা চাপান হবে না– মেয়র ইছাহক আলী মালিথা ঈশ্বরদীর চরগড়গড়ির খাইরুল হত্যা মামলার প্রধান আসামী মজনু গ্রেফতার ঈশ্বরদী নাগরিক পরিষদ কেন্দ্রীয় কমিটির সভা অনুষ্ঠিত ঈশ্বরদী জমজম হাসপাতালে ঝাড়ুদার দিয়ে প্রসব করানোর অভিযোগ | নবজাতকের মৃত্যু ঈশ্বরদীতে ছুরিকাঘাতে স্কুলছাত্র আহতের প্রতিবাদে সহপাঠীদের মানববন্ধন ঈশ্বরদীতে সহপাঠীর ছুরিকাঘাতে স্কুল ছাত্র আহত ঈশ্বরদী ইপিজেড এলাকায় স্বামীর ছুরিকাঘাতে স্ত্রী খুন | স্বামী আটক ঈশ্বরদীতে সাপের কামড়ে কৃষকের মৃত্যু আজ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪৩ তম মৃত্যুবার্ষিকী

ওসাকার আয়োজনে বর্ষবরণ

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩
  • ২৫০ বার পড়া হয়েছে

শামসুজ্জামান প্রিন্স (পাবনা প্রতিনিধি)

বেসরকারী উন্নয়ন সংস্থা ওসাকা’র  নানা আয়োজনে ঈশ্বরদী উপজেলার সাহাপুর ইউনিয়নের চরনিকেতন নববর্ষ ১৪৩০ বরণ করতে বৈশাখী উৎসব অনুষ্ঠিত হয়।

দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে “চরনিকেতন দিলো ডাক, এসো হে বৈশাখ” এই শ্লোগানকে সামনে রেখে যথাযথ মর্যাদা ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে আজ পাবনার ঈশ্বরদী উপজেলার চরগড়গড়ি গ্রামে চরনিকেতন কাব্যমঞ্চে আয়োজন করা হয় ‘চরনিকেতন বৈশাখী ‍উৎসব-১৪৩০। কবি ও প্রাবন্ধিক মজিদ মাহমুদের উপস্থিতিতে দিনের শুরুতে বৈশাখী শোভাযাত্রা করা হয়। শোভাযাত্রা শেষে ওসাকা পরিচালিত বৌটুবানী পাঠশালার শিক্ষার্থীদের অংশগ্রহণে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানে কবি মজিদ মাহমুদ, বীরমুক্তিযোদ্ধা আব্দুল খালেক বিশ্বাস, ওসাকার পরিচালনার পরিষদের সদস্য মোঃ আমিনুল ইসলাম, পরিচালক মোঃ মাজহারুল ইসলাম, উপ-পরিচালক মোঃ সাইফুল ইসলাম, উপ-পরিচালক মোঃ আব্দুল ওয়ারেস উপস্থিত ছিলেন।

ওসাকা’র সিনিয়র কর্মকর্তা শামসুজ্জামান প্রিন্সের সঞ্চালনায় চরনিকেতন বৈশাখী উৎসবে বৌটুবানী পাঠশালার শিক্ষার্থী যথাক্রমে জান্নাতুন, মোহনা, মিম, তানভির, সামিউল, রিহান ও লামিয়া কবিতা আবৃত্তির মাধ্যমে উপস্থিতিদের মুগ্ধ করেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানের শেষাংশে ওসাকার পরিচালক মোঃ মাজহারুল ইসলাম, উপ-পরিচালক সাইফুল ইসলাম ও ওসাকার কর্মকর্তা সুমাইয়া আঁখি ও বৌটুবানী পাঠশালার শিক্ষার্থীদের অংশগ্রহণে সমবেত কণ্ঠে বৈশাখের গান পরিবেশন করা হয়।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ আমির হামজা, আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ আব্দুল জব্বার, সিনিয়র অভ্যন্তরীণ নিরীক্ষক মোঃ ইয়ারুল ইসলাম, প্রকল্প ব্যবস্থাপক মোঃ আব্দুল ওয়াজেদ বিশ্বাস, সমৃদ্ধি কর্মসূচি সমন্বয়কারী মোঃ মিনহাজুর রহমান, প্রকল্প ব্যবস্থাপক মোঃ রফিকুল হক, প্রকল্প ব্যবস্থাপক মোঃ আরমান আলী, সিনিয়র প্রোগ্রাম অফিসার রেহানা সুলতানা শিল্পী, বৌটুবানী পাঠশালার প্রধান শিক্ষক সালেহা খাতুন বেবি, বৌটুবানী পাঠশালার অন্যান্য শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ, ওসাকা’র বিভিন্ন কর্মসূচি/প্রকল্পের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ প্রমুখ।

প্রতি বছরই ১-৩ বৈশাখ (১৪-১৬ এপ্রিল) চরনিকেতন বৈশাখী উৎসব আয়োজন করা হয়। এবছর রোজার কারণে অনুষ্ঠান সংক্ষিপ্ত পরিসরে আয়োজন করা হয়। চরনিকেতন বৈশাখী উৎসব পাবনা জেলার একটি ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান হিসেবে ইতোমধ্যে বেশ পরিচিতি লাভ করেছে। যদিও অতীতেও এই অঞ্চলে বিচ্ছিন্নভাবে বৈশাখী মেলা বা এ জাতীয় অনুষ্ঠানাদি হতো। কিন্তু চরনিকেতন বৈশাখী উৎসব বৈশাখ উদযাপনের এক অন্যন্য দৃষ্টান্ত তৈরি করতে সক্ষম হয়েছে। প্রকৃতপক্ষে ২০১৬ সাল থেকে শুরু হয় চরনিকেতন বৈশাখী উৎসব।

এই মেলার প্রবর্তক হলেন বাংলা সাহিত্যের শক্তিমান কবি, প্রাবন্ধিক, গবেষক ও গীতিকার মজিদ মাহমুদ। কবি মজিদ মাহমুদ তাঁর জন্মভূমি চরগড়গড়ি গ্রামে অবস্থিত নিজের বাস্তুভিটাতেই প্রতিষ্ঠা করেছেন ‘চরনিকেতন কাব্যমঞ্চ’। কবি মজিদ মাহমুদের বাস্তুভিটা ঐতিহাসিকভাবেখুবইতাৎপর্যপূর্ণ।

কারণ, এই ভিটাই ১৯৭১সালে মহান মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের ক্যাম্প হিসাবে ব্যবহৃত হয়েছে। বিশেষ গুরুত্বপূর্ণ এই জায়গায় প্রতিষ্ঠিত চরনিকেতনের উৎসবে দেশ-বিদেশের কবি, সাহিত্যিক ও বরেণ্য ব্যক্তিবর্গসহ স্থানীয় সকল শ্রেণির মানুষের উপস্থিতিতে ৩দিন ব্যাপী এই বৈশাখী উৎসবে শোভাযাত্রা, জারিসারি গান, কবিতা পাঠ, গীতিনাট্য, লাঠি খেলাসহ বিভিন্ন ধরনের দেশীয় ধাঁচের অনুষ্ঠানাদি পরিচালিত হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত