1. admin@birbangla24.com : birbangla24.com :
  2. tipuisd@gmail.com : বীর বাংলা ডেক্সঃ : বীর বাংলা ডেক্সঃ
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
ঢাকায় সড়ক দুর্ঘটনায় ঈশ্বরদীর সুজন নিহত ঈশ্বরদী পৌরবাসীর উপর করের বোঝা চাপান হবে না– মেয়র ইছাহক আলী মালিথা ঈশ্বরদীর চরগড়গড়ির খাইরুল হত্যা মামলার প্রধান আসামী মজনু গ্রেফতার ঈশ্বরদী নাগরিক পরিষদ কেন্দ্রীয় কমিটির সভা অনুষ্ঠিত ঈশ্বরদী জমজম হাসপাতালে ঝাড়ুদার দিয়ে প্রসব করানোর অভিযোগ | নবজাতকের মৃত্যু ঈশ্বরদীতে ছুরিকাঘাতে স্কুলছাত্র আহতের প্রতিবাদে সহপাঠীদের মানববন্ধন ঈশ্বরদীতে সহপাঠীর ছুরিকাঘাতে স্কুল ছাত্র আহত ঈশ্বরদী ইপিজেড এলাকায় স্বামীর ছুরিকাঘাতে স্ত্রী খুন | স্বামী আটক ঈশ্বরদীতে সাপের কামড়ে কৃষকের মৃত্যু আজ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪৩ তম মৃত্যুবার্ষিকী

এনআরবি লাইফ- প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার পেলেন কবি মজিদ মাহমুদ

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
  • ১৯০ বার পড়া হয়েছে

বীর বাংলা নিউজঃ

শামসুজ্জামান প্রিন্স (পাবনা প্রতিনিধি)ঃ এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৪’ পেলেন কবি মজিদ মাহমুদ সহ ৫ কৃতিমান লেখক।

প্রতিভা প্রকাশ প্রকাশনা সংস্থার ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ‘এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৪’ ঘোষণা করা হয়েছে।

‘এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ’ আজীবন সম্মাননা পেলেন খ্যাতিমান লেখক ইমদাদুল হক মিলন এবং ‘এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার পেলেন- রোকেয়া খাতুন রুবী (কথাসাহিত্য), মজিদ মাহমুদ (কবিতা), রিফাত নিগার শাপলা (শিশুসাহিত্য), ফখরুল হাসান (প্রবন্ধ/গবেষণা)। বাংলাদেশ শিশু একাডেমি ঢাকা মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার তুলে দেওয়া হবে

বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক, শিশুসাহিত্যিক আনজীর লিটন-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল, শিশুসাহিত্যিক কাইজার চৌধুরী, কবি ও কথাসাহিত্যিক ঝর্না রহমান, বাংলা ভিশন-এর প্রধান সম্পাদক ড. আবদুল হাই সিদ্দিক, শিশুসাহিত্যিক রহীম শাহ, কবি ও শিক্ষাবিদ দিলারা হাফিজ, কবি ও গবেষক ফরিদ আহমদ দুলাল, কবি ও গবেষক ড. তপন বাগচী, শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম, কবি ও শিশুসাহিত্যিক বিমল গুহ, শিশুসাহিত্যিক আহমেদ জসিম, শিশুসাহিত্যিক আসলাম সানী, কথাসাহিত্যিক মাহফুজুর রহমান, প্রকাশক আলমগীর সিকদার লোটন, এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লি.-এর সিইও মো. শাহ জামাল হাওলাদার, প্রতিভা প্রকাশ-এর প্রকাশক মঈন মুরসালিন।

মজিদ মাহমুদ সমকালীন বাংলা ভাষার অন্যতম গুরুত্বপূর্ণ কবি হিসেবে বিবেচিত। ‘মাহফুজামঙ্গল’ ‘বল-উপাখ্যান’, ‘আপেল কাহিনি’সহ বেশ কিছু জনপ্রিয় কাব্যগ্রন্থেরও রচয়িতা তিনি। বাংলা কবিতার ঐতিহ্য পথ অস্বীকার না করেও তার কবিতা ইতিহাস ও মিথের জগতের সঙ্গে যুক্ত হয়ে চিরন্তন সময় চেতনার অংশ হয়ে ওঠে।

কবিতা-কথাসাহিত্যের পাশাপাশি তিনি গবেষণা ও মননশীল প্রবন্ধ রচনার মাধ্যমে সমকালীন বাংলা সাহিত্যের বিদগ্ধ পাঠক-সমাজের দৃষ্টি আকর্ষণ করেছেন। মুক্তবুদ্ধির চর্চা, বিষয়ের গভীরে যাওয়ার ক্ষমতা, প্রশ্ন উত্থাপন ও যুৎসই ব্যাখ্যা হাজির করার দক্ষতা তার রচনার অন্যতম প্রধান বৈশিষ্ট্য।

তার রচনা কমনওয়েলথ ফাউন্ডেশন, ইন্ডিয়ান রিভিউ, সিঙ্গাপুর আনবাউন্ড-সহ দেশি-বিদেশি স্বনামখ্যাত জার্নাল ও পত্র-পত্রিকায় প্রকাশিত হয়ে থাকে। ইংরেজি ছাড়াও ফরাসি, চায়না ও হিন্দি ভাষায় তার বই অনূদিত হয়েছে। সম্প্রতি তার উপন্যাস ‘মেমোরিয়াল ক্লাব’ এর অনুবাদ প্রকাশের জন্য আমেরিকার অন্যতম বিখ্যাত প্রকাশনা সংস্থা গডিবয়ের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। ইতোমধ্যে তার ২৩টি কাব্যগ্রন্থ ২২টি প্রবন্ধ গ্রন্থসহ ৬০টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

তিনি ১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে প্রথম শ্রেণিতে এম.এ ডিগ্রি লাভ করেন। তার জন্ম ১৯৬৬ সালের ১৬ এপ্রিল পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার চর গড়গড়ি গ্রামে এক মুক্তিযোদ্ধা পরিবারে। পিতা কেরামত আলী বিশ্বাস, মা সানোয়ারা বেগম।

তার উল্লেখযোগ্য কবিতার বই: মাহফুজামঙ্গল (১৯৮৯), গোষ্ঠের দিকে, বল উপাখ্যান, আপেল কাহিনি, ধাত্রী-ক্লিনিকের জন্ম, দেওয়ান-ই-মজিদ, সিংহ ও গর্দভের কবিতা, গ্রমকুট, কাটাপড়া মানুষ, শুঁড়িখানার গান, লঙ্কাবিযাত্রা, ষটকগুচ্ছ, শ্রী শ্রী সন্ন্যাসীতলা, যুগলপদ, আনন্দিনী রায়নন্দিনী প্রভৃতি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত