1. admin@birbangla24.com : birbangla24.com :
  2. tipuisd@gmail.com : বীর বাংলা ডেক্সঃ : বীর বাংলা ডেক্সঃ
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৪:৫৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
ঢাকায় সড়ক দুর্ঘটনায় ঈশ্বরদীর সুজন নিহত ঈশ্বরদী পৌরবাসীর উপর করের বোঝা চাপান হবে না– মেয়র ইছাহক আলী মালিথা ঈশ্বরদীর চরগড়গড়ির খাইরুল হত্যা মামলার প্রধান আসামী মজনু গ্রেফতার ঈশ্বরদী নাগরিক পরিষদ কেন্দ্রীয় কমিটির সভা অনুষ্ঠিত ঈশ্বরদী জমজম হাসপাতালে ঝাড়ুদার দিয়ে প্রসব করানোর অভিযোগ | নবজাতকের মৃত্যু ঈশ্বরদীতে ছুরিকাঘাতে স্কুলছাত্র আহতের প্রতিবাদে সহপাঠীদের মানববন্ধন ঈশ্বরদীতে সহপাঠীর ছুরিকাঘাতে স্কুল ছাত্র আহত ঈশ্বরদী ইপিজেড এলাকায় স্বামীর ছুরিকাঘাতে স্ত্রী খুন | স্বামী আটক ঈশ্বরদীতে সাপের কামড়ে কৃষকের মৃত্যু আজ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪৩ তম মৃত্যুবার্ষিকী

উন্নয়ন সংস্থা ওসাকা’র উদ্যােগে মহান স্বাধীনতা দিবস পালন

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ২৬ মার্চ, ২০২৩
  • ৩২৬ বার পড়া হয়েছে

শামসুজ্জামান প্রিন্স (পাবনা প্রতিনিধি)

২৬মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষ্যে উন্নয়নমূলক সংস্থা ওসাকা জাতীয় কর্মসূচির সাথে সমন্বয় করে বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করেছে। দিনের শুরুতেই সংস্থার প্রধান কার্যালয়সহ ওসাকা পরিচালিত বৌটুবানী পাঠশালা ও কেরামত আলী বিশ্বাস উচ্চ বিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এছাড়া অফিসের সামনে দিবসের ব্যানার প্রদর্শন করা হয়।
স্বাধীনতা দিবস উপলক্ষ্যে স্বাধীনতার মাসে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীরমুক্তিযোদ্ধা ও সকল শহিদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনার্থে র‌্যালি শেষে পাবনা জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে অবস্থিত জেলার কেন্দ্রীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ করেন সংস্থার পরিচালক মোঃ মাজহারুল ইসলাম, সিনিয়র কর্মকর্তা শামসুজ্জামান প্রিন্স, প্রকল্প ব্যবস্থাপক আব্দুল ওয়াজেদ বিশ্বাস, প্রকল্প ব্যবস্থাপক মোঃ রফিকুল হক, প্রকল্প ব্যবস্থাপক মোঃ আরমান আলী সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। এছাড়া দিবস উপলক্ষ্যে ওসাকা পরিচালিত বৌটুবানী পাঠশালা ও কেরামত আলী বিশ্বাস উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক বিশ্বাস-এর নেতৃত্বে র‌্যালি ও বিদ্যালয়ে চত্বরে অবস্থিত শহিদ মিনারে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধা ও সকল শহিদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনার্থে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বৌটুবানী পাঠশালা ও কেরামত আলী বিশ্বাস উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা; শিক্ষার্থীদের অংশগ্রহণে কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। আলোচনা সভায় বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক বিশ্বাস মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
উল্লেখ্য, স্বাধীনতার মাসে ২৩-২৬ মার্চ ২০২৩ ওসাকার উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। ২৩ মার্চ তারিখে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে পাবনার চরনিকেতনে আয়োজন করা হয় “আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান”। সময়ের অন্যতম কবি ও ওসাকা’র নির্বাহী পরিচালক মজিদ মাহমুদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারত থেকে আগত বিখ্যাত গান “লাল পাহাড়ির দেশে যা”-এর রচয়িতা কবি অরুণ কুমার চক্রবর্তী, কবি ও সাংবাদিক সাকিল আহমেদ (ভারত), বাচিকশিল্পী সুভাষ মিত্র (ভারত), বাচিকশিল্পী অরূপ চট্টোপাধ্যায় (ভারত), ওসাকা’র ভাইস-চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এ কে এম শফিকুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক বিশ্বাস।
ওসাকার পরিচালক মোঃ মাজহারুল ইসলাম এর পরিচালনায় জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়। এরপর কবি মজিদ মাহমুদ রচিত “আমরা সবাই করব বরণ পরম যতনে, এইখানে দোর রইছে খোলা চরনিকেতনে” শীর্ষক মনোমুগ্ধকর গান পরিবেশন করেন কণ্ঠশিল্পী মাজহারুল ইসলাম।
অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিগণ স্বাধীনতা দিবস উপলক্ষ্যে গুরুত্বপূর্ণ আলোচনার পাশাপাশি কবিতা পাঠের মাধ্যমে দর্শকদের মুগ্ধ করেন। বিশেষ করে কবি অরুণ কুমার চক্রবর্তী তাঁর “লাল পাহাড়ির দেশে যা ” গান সৃষ্টির ইতিহাস চমৎকারভাবে উপস্থাপন করেন। সভাপতির বক্তব্যে কবি মজিদ মাহমুদ স্বাধীনতা দিবসের প্রেক্ষাপট তুলে ধরার পাশাপাশি ১৯৭১ সালের ২৫ মার্চ তৎকালীন পাকিস্তানি সামরিক বাহিনী কর্তৃক পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) স্বাধীনতা আন্দোলনকে দমিয়ে রাখার জন্য অপারেশন সার্চলাইট নামে যে বর্বরোচিত সামরিক অভিযানের মাধ্যমে বাঙালিদের উপর গণহত্যা চালানো হয় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ওসাকা’র উপ-পরিচালক সাইফুল ইসলাম, উপ-পরিচালক মোঃ আব্দুল ওয়ারেস, সিনিয়র সহকারী পরিচালক আব্দুর রাজ্জাক, সিনিয়র ব্যবস্থাপক (মানবসম্পদ) শামসুজ্জামান প্রিন্স, ওসাকা পরিচালিত বৌটুবানী পাঠশালার প্রধান শিক্ষক সালেহা খাতুন সহ বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ, শাখা ব্যবস্থাপক আরিফুজ্জামান, শাখা ব্যবস্থাপক শেখ ফরিদ, সমৃদ্ধি কর্মসূচি সমন্বয়কারী মিনহাজুর রহমান, প্রকল্প ব্যবস্থাপক আব্দুল ওয়াজেদ বিশ্বাস, প্রকল্প ব্যবস্থাপক রফিকুল হক সহ ওসাকা পরিচালিত বিভিন্ন কর্মসূচির কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত