1. admin@birbangla24.com : birbangla24.com :
  2. tipuisd@gmail.com : বীর বাংলা ডেক্সঃ : বীর বাংলা ডেক্সঃ
শনিবার, ২২ জুন ২০২৪, ০৩:১৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :

ঈশ্বরদীতে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন

বীর বাংলা নিউজ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১
  • ১৮৭ বার পড়া হয়েছে

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র অঙ্গ সংগঠন স্বেচ্ছাসেবক দলের ৪১ তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ ১৯ আগষ্ট বৃহস্পতিবার বিকালে  বাবুপাড়া ব্রাদার্স ইউনিয়ন ক্লাবে পালন করা হয়। সংগঠনের পৌর শাখার আহবায়ক এসএম মামুনুর রশীদ নান্টুর সভাপতিত্বে ও সদস্য সচিব মাহামুদুর রহমান ফুল জুয়েলের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পৌর বিএনপির’ সদস্য সচিব বিষ্টু সরকার বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পৌর বিএনপির যুগ্ন আহবায়ক আতাউর রহমান পাতা, সামসুদ্দোহা পিপ্পু।

এ ছাড়া উপস্থিত ছিলেন উপজেলা যুবদলের আহবায়ক সুলতান আহমেদ টনি, যুগ্ন আহবায়ক আতিয়ার রহমান, পৌর যুবদলের আহবায়ক জাকির হোসেন জুয়েল, উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক শরিফল ইসলাম শরীফ, সদস্য সচিব মেহেদী হাসান, পৌর স্বেচ্ছাসেবক দলের যুগ্ন আহবায়ক আওয়াল কবির, মনিরুজ্জামান কল্লোল, ওয়াসিমসহ বিএনপি ও এর অন্যন্য অঙ্গ সংগঠনের শত শত নেতা কর্মী। আলোচনা সভা ও কেক কেটে নেতাকর্মীরা দিনটি উদযাপন করে।

উল্লেখ্য, ১৯৮০ সালে ১৯ আগস্ট বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি বাংলাদেশী জাতীয়তাবাদের প্রবর্তক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এর অনুমোদন ক্রমে বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের প্রাতিষ্ঠানিক যাত্রা শুরু।

স্বেচ্ছাসেবক দলের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে ১৯৮০ সালে জিয়াউর রহমান বলেছিলেন- “সৎ ও নিষ্ঠাবান কর্মীদের সমন্বয়ে এই সংগঠন গড়ে তোলা হবে। সংগঠনের নেতা-কর্মীরা দেশে ঝড়, বন্যা, জলোচ্ছ্বাস, মহামারীসহ যে কোন জাতীয় দুর্যোগ, দেশের মানুষের অধিকার ও গণতন্ত্র রক্ষায় কাজ করবেন।

কোন কাজেই তারা ব্যর্থ হবেন না। অন্যরা যেখানে ব্যর্থ হবেন স্বেচ্ছাসেবক দলের নেতা-কর্মীরা সেখানে এগিয়ে যাবেন।
ওই সময়ে সাংবাদিক কাজী সিরাজকে আহবায়ক করে ২৩ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।
এরপর ১৯৮৫ সালের ১৯ আগস্ট কাজি আসাদুজ্জামানকে আহ্বায়ক করে ২৯ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।
পরে ১৯৯৬ সালের ১০ মার্চ রুহুল কবির রিজভি আহমেদকে সভাপতি ও ফজলুল হক মিলনকে সাধারণ সম্পাদক করে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।
এ সময় জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক সংগঠন নামটি পরিবর্তন করে জাতীয়তাবদী স্বেচ্ছাসেবক দল রাখা হয়। এরপর ২০০৯ সালের ১১ অক্টোবর। এই কমিটির সভাপতি হচ্ছে হাবিবুন নবী খান সোহেল ও সাধারণ সম্পাদক করা হয় মীর শরফত আলী শপু। সর্বশেষ ২৭ অক্টোবর ২০১৬ সালে সফিউল বারি বাবুকে সভাপতি ও আব্দুল কাদির ভুইয়া জুয়েল-কে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করা হয়।
২৮ জুলাই ২০২০ সফিউল বারী বাবু ইন্তেকাল করলে সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মোস্তাফিজুর রহমানকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়। সেই থেকে হাটি হাটি পা করে সংগঠনটি আজ ৪১ বছর পূর্ণ করলো।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত