1. admin@birbangla24.com : birbangla24.com :
  2. tipuisd@gmail.com : বীর বাংলা ডেক্সঃ : বীর বাংলা ডেক্সঃ
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ঈশ্বরদীতে বঙ্গবন্ধু (অনুর্ধ-১৭) বালক ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন ঈশ্বরদীতে বিনা মূল্যে স্বাস্থ সেবা প্রদান ঢাকায় সড়ক দুর্ঘটনায় ঈশ্বরদীর সুজন নিহত ঈশ্বরদী পৌরবাসীর উপর করের বোঝা চাপান হবে না– মেয়র ইছাহক আলী মালিথা ঈশ্বরদীর চরগড়গড়ির খাইরুল হত্যা মামলার প্রধান আসামী মজনু গ্রেফতার ঈশ্বরদী নাগরিক পরিষদ কেন্দ্রীয় কমিটির সভা অনুষ্ঠিত ঈশ্বরদী জমজম হাসপাতালে ঝাড়ুদার দিয়ে প্রসব করানোর অভিযোগ | নবজাতকের মৃত্যু ঈশ্বরদীতে ছুরিকাঘাতে স্কুলছাত্র আহতের প্রতিবাদে সহপাঠীদের মানববন্ধন ঈশ্বরদীতে সহপাঠীর ছুরিকাঘাতে স্কুল ছাত্র আহত ঈশ্বরদী ইপিজেড এলাকায় স্বামীর ছুরিকাঘাতে স্ত্রী খুন | স্বামী আটক

ঈশ্বরদীতে নানা আয়োজনে বাংলা নববর্ষ বরণ

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪
  • ৪৩ বার পড়া হয়েছে

বীর বাংলা নিউজঃ

বাংলা পঞ্জিকার প্রথম মাস বৈশাখের ১ তারিখ বঙ্গাব্দের প্রথম দিন, তথা বাংলা নববর্ষ। দিনটি সকল বাঙালি জাতির ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন। দিনটি বাংলাদেশএবং ভারতের পশ্চিমবঙ্গে নববর্ষ হিসেবে বিশেষ উৎসবের সাথে পালিত হয়। পহেলা বৈশাখ বাংলাদেশে জাতীয় উৎসব হিসেবে পালিত হয়ে থাকে। সে হিসেবে এটি বাঙালিদের একটি সর্বজনীন লোকউৎসব হিসাবে বিবেচিত। পহেলা বৈশাখ উদযাপনের শুরু হয়েছিল পুরান ঢাকারমুসলিম মাহিফরাস সম্প্রদায়ের হাতে।

গ্রেগরীয় বর্ষপুঞ্জি অনুসারে বাংলাদেশের প্রতি বছর ১৪ এপ্রিল এই উৎসব পালিত হয়। বাংলা একাডেমী কর্তৃক নির্ধারিত আধুনিক বাংলা পঞ্জিকা অনুসারে এই দিন নির্দিষ্ট করা হয়েছে। পশ্চিমবঙ্গে চান্দ্রসৌর বাংলা পঞ্জিকা অনুসারে  ১৫ এপ্রিল ১ লা বৈশাখ পালিত হয়। এছাড়াও দিনটি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সরকারি ছুটির দিন হিসেবে গৃহীত। বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীরা দিনটি নতুনভাবে ব্যবসা শুরু করার উপলক্ষ হিসেবে বরণ করে নেয়।

এই উৎসবটি মঙ্গল শোভাযাত্রা,  মেলা, পান্তাভাত খাওয়া, হালখাতা খোলা ইত্যাদি বিভিন্ন কর্মকান্ডের মধ্য দিয়ে উদ্‌যাপন করা হয়। বাংলা নববর্ষের ঐতিহ্যবাহী শুভেচ্ছা বাক্য হল “শুভ নববর্ষ”। নববর্ষের সময় বাংলাদেশে মঙ্গল শোভাযাত্রার  আয়োজন করা হয়। ২০১৬ সালে, ইউনেস্কো ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত এই উৎসব শোভাযাত্রাকে “মানবতার অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্য” হিসেবে ঘোষণা করে।

ঈশ্বরদীতে নববর্ষ ১৪৩১ বঙ্গাব্দের প্রথম দিনটি ঈশ্বরদী উপজেলা প্রশাসন ও পৌরসভা নানা আয়োজনে দিনটি পালন করে। এ উপলক্ষে সকালে ঈশ্বরদী উপজেলা পরিষদ থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পাবনা-৪ আসনের সংসদ সদস্য গালিবুর রহমান শরীফ।

এ ছাড়া উপস্থিত ছিলেন ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত)  আব্দুস সালাম খাঁন, ঈশ্বরদী পৌর মেয়র ইছাহক আলী মালিথা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস কাকলী, মুক্তিযোদ্ধাবৃন্দ, পৌর কাউন্সিলবৃন্দ, উপজেলা প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তা বৃন্দ, সাংবাদিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দ।

শোভাযাত্রাটি শহরের প্রধান সড়কগুলি প্রদক্ষিণ করে। এরপর উপজেলা পরিষদ চত্ত্বরে বৈশাখী গান, বাংলা খাবার পরিবেশন, লাঠি খেলাসহ নানা আয়োজন করা হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত