1. admin@birbangla24.com : birbangla24.com :
  2. tipuisd@gmail.com : বীর বাংলা ডেক্সঃ : বীর বাংলা ডেক্সঃ
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
ঢাকায় সড়ক দুর্ঘটনায় ঈশ্বরদীর সুজন নিহত ঈশ্বরদী পৌরবাসীর উপর করের বোঝা চাপান হবে না– মেয়র ইছাহক আলী মালিথা ঈশ্বরদীর চরগড়গড়ির খাইরুল হত্যা মামলার প্রধান আসামী মজনু গ্রেফতার ঈশ্বরদী নাগরিক পরিষদ কেন্দ্রীয় কমিটির সভা অনুষ্ঠিত ঈশ্বরদী জমজম হাসপাতালে ঝাড়ুদার দিয়ে প্রসব করানোর অভিযোগ | নবজাতকের মৃত্যু ঈশ্বরদীতে ছুরিকাঘাতে স্কুলছাত্র আহতের প্রতিবাদে সহপাঠীদের মানববন্ধন ঈশ্বরদীতে সহপাঠীর ছুরিকাঘাতে স্কুল ছাত্র আহত ঈশ্বরদী ইপিজেড এলাকায় স্বামীর ছুরিকাঘাতে স্ত্রী খুন | স্বামী আটক ঈশ্বরদীতে সাপের কামড়ে কৃষকের মৃত্যু আজ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪৩ তম মৃত্যুবার্ষিকী

আজ ক্রিকেট যাদুকর শচীন টেন্ডুলকারের ৪৯ তম জন্মদিন

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ১০৪ বার পড়া হয়েছে

৫০ বছরে পা রাখলেন ভারতের বিখ্যাত ক্রিকেটার শচীন টেন্ডুলকার। আজ তাঁর ৪৯ তম জন্মদিন।

ক্রিকেটও ধর্ম অনেকের কাছে। আর যারা ক্রিকেটকে ধর্ম মানেন তাদের অনেকের কাছেই শচীন টেন্ডুলকার ‘গড অফ ক্রিকেট’ বা ক্রিকেট দেবতা নামে পূজিত হয়ে আসছেন। শচীন ক্রিকেট ব্যাটে আসমুদ্র হিমাচলকে একসূত্রে গেঁথেছিলেন। ক্রিকেটের এমন কোনও রেকর্ড নেই যার পাশে শচীনের নাম লেখা নেই। সর্বাধিক রান কিংবা সেঞ্চুরির সেঞ্চুরি সব মাইলফলকেই শচীনই শীর্ষে।

১৯৭৩ সালের ২৪ এপ্রিল ভারতের মুম্বাইতে জন্ম গ্রহণ করেন এই ক্রিকেটের মাস্টার মাইন্ড। শচীনই ভারতের প্রথম ক্রীড়াবিদ যিনি ‘ভারতরত্ন’ পেয়েছিলেন। এছাড়াও তাঁর বাড়ির দেরাজের তাকে আছে পদ্মশ্রী, পদ্মবিভূষণ, রাজীব গান্ধী খেলরত্ন পুরষ্কার, অর্জুন পুরষ্কার।

বাইশ গজে বিধ্বংসী শচীন মাঠের বাইরে খুব মানবিক। ‘আপনালয়’ নামের একটি স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে প্রতি বছর তিনি ২০০ জন ছেলে-মেয়েদের ভরণপোষণের দায়িত্ব পালন করে আসছেন।
বিশিষ্ট সঙ্গীত পরিচালক শচীন দেব বর্মণকে পছন্দ করতেন ক্রিকেটার শচীনের বাবা রমেশ টেন্ডুলকার। তাই কনিষ্ঠ সন্তানের নাম রেখেছিলেন প্রিয় শিল্পীর নামে।

আর পাঁচটা ছেলের মতো পাড়া ও স্কুল মাতানোর সাথে ক্রিকেট খেলাটাও তার চলেছে সমানতালে। সেটা বুঝতে পেরে তার বড় ভাই অজিত টেন্ডুলকার তাকে শিবাজী পার্কে নিয়ে যান। প্রয়াত রমাকান্ত আচরেকরের কাছে ১৯৮৪ শুরু হয় তার ক্রিকেট পাঠ।
১৯৮৮ সালের ১১ ডিসেম্বর ১৫ বছর ২৩২ দিন বয়সে মুম্বাইয়ের হয়ে রঞ্জি ট্রফিতে অভিষেক শচীনের। গুজরাটের বিপক্ষের সেই ম্যাচে রাজকীয় অভিষেক; ১২৯ বলে ১০০ রানে অপরাজিত থেকে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে শতরান করার নজির গড়েছিলেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত